জানালা বন্ধ করেছেনতো?

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১১, ২০১৫ সময়ঃ ৬:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪১ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

close-windowআমরা বাহিরে বের হওয়ার সময় দরজায় তালা লাগিয়ে বের হই। এমনকি তালা ঠিক মতো লেগেছে কিনা সেটা বুঝার জন্য পুনরায় তালা চেক করে দেখি। দরজা নিয়ে আমাদের এত চিন্তা; কিন্তু জানালার কথা কী চিন্তা করেছেন?

আজকাল বেশিরভাগ বাসাতেই থাই গ্লাসের জানালা; অর্থাৎ ওয়ান পার্ট জানালা। এসব জানালা দিয়ে খুব সহজেই একজন মানুষ ঘরের ভিতর ঢুকে যেতে পারবে। ইদানিং বাসায় ঢুকে খুন করার মাত্রা অনেক বেড়ে গেছে। দরজায় কোনো প্রকার আঘাতের চিহ্ন নেই। খুনি কে, সেটাও পুলিশ বের করতে পারছে না। আবার এরকমও দেখা যায় যে, ঘরে এসে দেখলেন সমস্ত জিনিসপত্র চুরি হয়ে গেছে। কিন্তু অবাক বিষয় দরজায় যেভাবে তালা লাগানো ছিল, ঠিক সেভাবেই আছে। তাহলে এসব ঘটনা কীভাবে ঘটছে? আপনার মনের ভুলে কিংবা অসচেতনতার ফলে খুলে যাওয়া জানালা দিয়েই ঢুকছে সেই খুনি বা চোর।

একটু নিরাপত্তার জন্য আমরা এত টাকা খরচ করি কিন্তু খুবই সামান্য এই ব্যাপারগুলোর দিকে যদি একটু মনোযোগী হই, তাহলে হয়তো আমাদের অকালে প্রাণ হারাতে হতো না।

প্রিয় পাঠক, বাসা থেকে বের হওয়ার সময় অবশ্যই একটু মনে করে আপনার ঘরের জানালাগুলো বন্ধ করে যাবেন। শুধুমাত্র জানালা বন্ধ করেই কিন্তু শেষ নয়। বের হওয়ার সময় পর্দা দিয়ে ঢেকে দিন জানালা। এর ফলে বাইরের ধুলোবালি থেকে যেমন আপনার ঘর রক্ষা পাবে, ঠিক তেমনি বাইরের মানুষের কুদৃষ্টি থেকেও রক্ষা পাবে। কুদৃষ্টি মানে কী বুঝেননিতো?

কুদৃষ্টি হচ্ছে- ছিঁচকে চোর বা বখাটেরা সবসময় সুযোগে থাকে; আপনি যখন ঘরের বাইরে থাকেন তখন তারা খুলে রাখা জানালার মাধ্যমে আপনার ঘরের ম্যাপটি মুখস্থ করে রাখে। ঘরে কোন মালামাল কোথায় আছে, দামী জিনিসগুলো কী কী; এ সবই তারা জেনে রাখে। আর এরপরেই ঘটে দুর্ঘটনা।

এমনও হতে পারে, আপনার সাথে কেউ মজা করার জন্য একটা উড়ো চিঠি জানালার ফাঁক দিয়ে ভেতরে পাঠিয়ে দিল। আপনিতো চিন্তায় অস্থির। চিৎকার চেঁচামেচি করে পুরো বাড়ি মাথায় তুলছেন। তবুও আসল ঘটনাটা জানতে পারলেন না। অথচ নিতান্তই একটা হালকা বিষয় ছিল এটি। কেউ মজা করার জন্যই কাজটি করেছিল।  

এখন কথা হচ্ছে, ঘটনা যা-ই হোক; আমরা সুযোগ দেব কেন? তাই বন্ধ করে দিন জানালা, লাগিয়ে দিন পর্দা। আপনি নিজে নিরাপদে থাকুন আর আপনার পরিবারকেও নিরাপদে রাখুন। আর মনে রাখবেন, আপনার সতর্ক দৃষ্টি বাঁচিয়ে দিতে পারে পুরো পরিবারকে। এভাবে প্রত্যেকে যদি সতর্ক হতে থাকে, তাহলে পুরো দেশ থেকে এধরণের দুর্ঘটনা কমে যাবে।  

 

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G